কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়  এ সমন্বিত গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গুচ্ছ পদ্ধতিতে বাংলাদেশের সব কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষি শিক্ষা বিষয়ক পাবলিক বিশ্ববিদ্যালয় এক যোগে পরীক্ষা হবে।আমাদের প্রধান আলোচ্য বিষয় কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১। বাংলাদেশে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষা চালু হয়েছে। ২২ এপ্রিল ২০২১ গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশ হয়েছিল। দেশের ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এ বছর ৬ টি কৃষি বিশ্ববিদ্যালয় ও ১ টি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা  কার্যক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রধান ভূমিকা পালন করবে।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১ সার্কুলার

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১ সার্কুলার

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১ সার্কুলার

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আবেদন

বিশ্ববিদ্যালয়ের ভর্তির তথ্যঃ  গুচ্ছ পদ্ধতিতে ভর্তির আবেদনের জন্য বিভিন্ন তথ্য আছে , আমরা সে সব তথ্য গুলো একসাথে আপনাদের সামনে খুব সুন্দর ভাবে তুলে ধরব।

আবেদন শুরুর তারিখঃ ০২ মে ২০২১

আবেদনের শেষ তারিখ: ১০ জুন ২০২১

ভর্তি পরীক্ষার শুরুর তারিখ: ৩১ জুলাই ২০২১

আবেদনের ফি: ১০০০ টাকা

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১

গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয়ের তালিকা ও আসন সংখ্যাঃ গুচ্ছ পদ্ধতিতে যে সব কৃষি বিশ্ববিদ্যালয় অংশ গ্রহণ করবে, সে সব বিশ্ববিদ্যালয়ের তালিকা ও বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ছত্র-ছাত্রিদের সুবিধার জন্য নিচে তুলে ধরা হল:

গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয়ের তালিকা ও আসন সংখ্যা
বিশ্ববিদ্যালয়ের নাম আসন সংখ্যা
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা ৭০৪
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ২৪৫
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা ১৫০
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ ১১১৬
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর ৩৩০
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট ৪৩১
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী ৪৪৩

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১ সার্কুলার

কৃষি গুচ্ছ ভর্তি আবেদনের যোগ্যতা

গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় আবেদন করতে একটি নিদিষ্ট যোগ্যতা সকল ছাত্র-ছাত্রির প্রয়োজন পড়বে। যোগ্যতা ছাড়া কোন শিক্ষার্থী আবেদন করতে পারবে না । নিচে যোগ্যতার বিস্তারিত দেওয়া হল

*  ২০১৭/ ২০১৮ সালে মাধ্যমিক বা সমমান পাশ ২০১৯/২০২০ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান বিজ্ঞান বিভাগ থেকে পাশ হতে হবে।

*  ্মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদা বিষয় হিসবে জীব বিজ্ঞান, রসায়ন, পদার্থ বিজ্ঞান, ও গণিত থাকতে হবে।

*  আবেদনকারীকে মাধ্যমিক / সমমান এবং উচ্চ মাধ্যমিক /সমমান দুটি পরীক্ষায় সর্বমোট জিপিএ ৮.০০ পেতে হবে এবং আলাদা ভাবে জিপিএ ৩.৫০ নিচে পেলে আবেদন করতে পারবেন না।

*  O লেভেল পরীক্ষায় ৫ টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় বিজ্ঞানে ২ টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে ,উভয় পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ পেতে হবে এবং আলাদা ভাবে ৩.৫০ পেতে হবে।

*  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, গণিত, ও পদার্থ বিজ্ঞান বিষয়ের নম্বরের উপর মেধাক্রম অনুযায়ী আসন সংখ্যার ১০ গুন ছাত্র-ছাত্রি ভর্তি পরীক্ষায় অংশ গ্রহন করতে দেওয়া হবে।

লিখিত পরীক্ষার তারিখঃ ৩১ জুলাই ২০২১ শনিবার বেলা ১১.৩০ থেকে ১২.৩০ পর্যন্ত ( ৭ টি বিশ্ববিদ্যালয়ে                                                            একসাথে পরীক্ষা হবে)

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার বিষয় ও মানবন্টন

ভর্তি পরীক্ষায় উচ্চ মাধ্যমিক পর্যায়ে প্রশ্ন থাকবে । MCQ  পদ্ধতিতে পরীক্ষা হবে

গণিত= ২০
পদার্থ বিজ্ঞান = ২০
রসায়ন= ২০
উদ্ভিদ বিজ্ঞান= ১৫
প্রাণী বিজ্ঞান= ১৫
ইংরেজি = ১০

মেধা স্কোরঃ

ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সাথে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক জিপিএ এর সাথে ২৫ নম্বর যোগ করা হবে সর্বমোট ১৫০ নম্বরের মধ্যে মেধা স্কোর ঘোষণা করা হবে।

কৃষি গুচ্ছ ভর্তি আবেদনের নিয়ম

-আবেদন করতে করতে admission-agri.org এই ওয়েব সাইটে গিয়ে আবেদন ফরম সকল তথ্য দিয়ে ভালকরে ফিল আপ করতে হবে।

– আপনার যে ফোন নাম্বার দেওয়া থাকবে,সেই নাম্বারে লগইন পাসওয়ার্ড ও ভর্তির সব তথ্য দেওয়া হবে

-ভর্তি পরীক্ষার পেমেন্ট নগদ, বিকাশ, ও রকেটের মাধ্যমে নিয়ম মেনে টাকা সেন্ট করতে হবে।ফিরতি এস এম এস এর মাধ্যমে আপনার টাকা সঠিক ভাবে সেন্ট হয়েছে কি না জানানো হবে

– গুচ্ছ কৃষি ভর্তি পরীক্ষার জন্য ১০০০ টাকা দিতে হবে । যেহেতু আসনের তুলনায় আবেদন অনেক হয় থাকে ,তবে মেধাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষার অংশ গ্রহণ সুযোগ দেওয়া হবে, যে সকল শিক্ষার্থী ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া হবে না , সে সকল শিক্ষার্থীদের আবেদন সংক্রান্ত ফি বাবদ ৩০০ টাকা কেটে নিয়ে বাকি ৭০০ টাকা ফেরত দেওয়া হবে

শেষ কথাঃ কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা মোট ৭ টি বিশ্ববিদ্যালয় নিয়ে অনুষ্ঠিত হবে । এই গুচ্ছ পরীক্ষা পরিচালিত করবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। গুচ্ছ ভর্তি পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ পেতে হবে চতুর্থ বিষয় বাদে। পরীক্ষার কোন তারিখ বা সময় পরিবর্তন হলে বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রকাশ করা হবে। আমরা চেষ্টা করেছি গুচ্ছ ভর্তি তথ্য গুলো সহজ ও সাবলীল ভাবে আপনাদের সামনে তুলে ধরা।

আরও পড়ুন:

ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১- DDM job circular 2021

পল্লী বিদ্যুৎ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১। Palli bidyut job circular 2021

ব্রাক ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ । BRAC bank job circular 2021

Rupali Bank Job Circular 2021 – রূপালী ব্যাংক নিয়োগ ২০২১

জেলা জর্জ আদালতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ – Additional District and Sessions Judge Job

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here