চাকরির প্রস্তুতি: ৭১ সালের ডিসেম্বরে মুক্তিযুদ্ধের সকল তথ্য- BCS Preparation 2020

BCS Preparation 2020

Bcs preparation 2020 – ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ বাঙালির জাতীয় জীবনে এক অবিস্বরণীয় ঘটনা। তাই যেকোনো চাকরির পরীক্ষার প্রস্ততির জন্য বাংলাদেশ বিষয়াবলীতে মুক্তিযুদ্ধ খুবই গুরুত্বপূর্ণ । আসুন জেনে নেই ৭১ সালের ডিসেম্বরে মুক্তিযুদ্ধের সকল তথ্য। এই পোস্টটি পড়লে আপনাদের সাধারণ জ্ঞান ও লিখিত পরিক্ষার প্রস্তুতির জন্য উপকারে আসবে। উপকৃত হলে পোস্টটি শেয়ার করে আপনার বন্ধুদের পড়ার সুযোগ করে দিন। এই পোস্টটি tipscenter24.com এ প্রথম প্রকাশ করা হয়।

BCS Preparation 2021

বাংলাদেশ বিষয়াবলী: মুক্তিযুদ্ধে ডিসেম্বর মাস

২ ডিসেম্বর

  • ১৯৫৯ সালের পাকিস্তান-মার্কিন দ্বিপক্ষীয় চুক্তির অনুচ্ছেদ ১-এর প্রতি দৃষ্টি আকর্ষণ করে প্রেসিডেন্ট নিক্সনকে ইয়াহিয়ার চিঠি।
  • বাংলাদেশ ও ভারতের যৌথ কমান্ড গঠন।

৩ ডিসেম্বর

পূর্বাঞ্চলে পাকিস্তানের চার ডিভিশন সেনা ভারতের সাত ডিভিশন সেনা ও অনিয়মিত বাংলাদেশি। মুক্তিযােদ্ধার মুখােমুখি পাকিস্তান বিমানবাহিনী কর্তৃক ভারতের বিমানঘাঁটি আক্রমণ।

৪ ডিসেম্বর

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতি এবং নিজ নিজ সীমান্তের ভেতর সেনা প্রত্যাহারের প্রস্তাব দেয়। সােভিয়েত ইউনিয়ন তাতে ভেটো দেয়। এবং পােল্যান্ডও এই প্রস্তাবের বিপক্ষে ভােট দেয়। ফ্রান্স ও ব্রিটেন ভােটদানে বিরত থাকে।

৫ ডিসেম্বর

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সােভিয়েত ইউনিয়ন বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে একটি প্রস্তাব পেশ করে। প্রস্তাবটিতে বলা হয়, পূর্ব পাকিস্তানে এমন এক রাজনৈতিক নিষ্পত্তি প্রয়ােজন, যাতে এই যুদ্ধের অবসান হবে। পােল্যান্ড এই প্রস্তাবের পক্ষে ভােট দেয়, কিন্তু চীন এই প্রস্তাবে ভেটো দেয়। এ ছাড়া যুদ্ধবিরতি ও সেনা প্রত্যাহারের পক্ষে আটটি দেশের পক্ষ থেকে যে প্রস্তাব করা হয়, তাতে সােভিয়েত ইউনিয়ন ভেটো দেয়।

৬ ডিসেম্বর

স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভুটান ও ভারত।

৭ ডিসেম্বর

বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। মুক্তিবাহিনীর কমান্ডে যুক্ত হন ভারতীয় ইস্টার্ন কমান্ডের অধিনায়ক লে. জেনারেল জগজিৎ সিং অরােরা

৯ ডিসেম্বর

•মেঘনার সমগ্র পূর্বাঞ্চল মুক্ত হয়।

• যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিক্সন আমেরিকার সপ্তম নৌবহরকে বঙ্গোপসাগরের দিকে যাত্রা করার নির্দেশ দেন।

১০ ডিসেম্বর

• বীরশ্রেষ্ঠ স্কোয়াড্রন লিডার মােহাম্মদ রুহুল আমিন খুলনা শিপইয়ার্ডের কাছে শহীদ হন।

• মার্কিন সপ্তম নৌবহর মালাক্কা প্রণালির পূর্বে অবস্থান নেয়।

১১ ডিসেম্বর

ভারতের ছত্রীবাহিনী কাদের সিদ্দিকী বাহিনী নিয়ন্ত্রিত মধুপুরে অবতরণ করে এবং পাকিস্তানি ব্রিগেডের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

রাওয়ালপিন্ডি থেকে লে. জেনারেল নিয়াজিকে জানানাে হয়, মার্কিন সপ্তম নৌবহর শিগগিরই অবস্থান গ্রহণ করছে এবং ভারতের নেফা অঞ্চলে চীন তার তৎপরতা বৃদ্ধি করে। BCS Preparation 2020.

১২ ডিসেম্বর

• বঙ্গোপসাগর থেকে ২৪ ঘণ্টা পথের দূরত্বে মার্কিন নৌবহর অবস্থান গ্রহণ করে।

১৩ ডিসেম্বর

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আবারও বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে যুদ্ধবিরতির প্রস্তাব পেশ করা হয় এবং সােভিয়েত ইউনিয়ন আবারও তাতে ভেটো দেয়। অন্যদিকে পাকিস্তানের অখণ্ডতা। রক্ষায় সােভিয়েত ইউনিয়ন যদি যুদ্ধবিরতির জন্য চাপ না দেয়, তবে যুক্তরাষ্ট্র রুশ-মার্কিন বৈঠকে যােগ দেবে না বলে নিক্সন হুমকি দেন। BCS Preparation 2020.

১৪ ডিসেম্বর

• ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস।

• ভারতীয় বিমানবাহিনীর হামলায় ঢাকায় গভর্নর ভবন ক্ষতিগ্রস্ত হয়। মন্ত্রিপরিষদসহ গভর্নর ড. মালিক পদত্যাগ করেন।

• মহানন্দা নদীর চরে যুদ্ধরত অবস্থায় বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর শহীদ হন।

১৫ ডিসেম্বর

• দক্ষিণ, পূর্ব, পূর্ব-উত্তর ও উত্তর দিক থেকে বাংলাদেশ ও ভারতের যৌথবাহিনী ঢাকার উপকণ্ঠে সমবেত হয়। জেনারেল নিয়াজির অনুরােধে ওই দিন বিকেল ৫:৩০ থেকে ১৬ ডিসেম্বর সকাল ৯টা. পর্যন্ত ভারতের বিমান আক্রমণ বন্ধ রাখা হয়।

• মার্কিন নৌবহরের বিরুদ্ধে সােভিয়েত ইউনিয়ন ২০টি যুদ্ধজাহাজ পাঠায় ভারত মহাসাগরে।

১৬ ডিসেম্বর

• সকাল ১০টা ৪০ মিনিটে মিত্র বাহিনী ঢাকায় প্রবেশ করে।

• বঙ্গোপসাগরের দক্ষিণ প্রান্তে মার্কিন সপ্তম নৌবহরের প্রবেশ। ঢাকার রেসকোর্স ময়দানে বিকেল ৪.৩১ মিনিটে বাংলাদেশ ও ভারতের যৌথ বাহিনীর কাছে পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে। আত্মসমর্পণ দলিলে স্বাক্ষর করেন লে. জেনারেল নিয়াজি ও লে. জেনারেল জগজিৎ সিং অরােরা।

Bcs preparation 2020

আরও পড়ুন: বিসিএস প্রস্তুতি: বাংলা ব্যাকারণ পর্ব-০১

কেমন হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরিক্ষার সিলেবাস

This Page is related:

BCS Preparation, BCS preparation 2020, BCS preparation 2021, bcs exam 2021

আপনার খোঁজা যে বিষয়গুলো এই পৃষ্ঠায় আলোচনা করা হয়েছে:

মুক্তিযুদ্ধ বিষয়ক প্রশ্ন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ইতিহাস, মুক্তিযুদ্ধের তাৎপর্য, বাংলাদেশের মুক্তিযুদ্ধ প্রবন্ধ রচনা, একজন মুক্তিযোদ্ধা সম্পর্কে ১০ টি বাক্য, মুক্তিযুদ্ধ কেন হয়েছিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ প্রশ্ন, মুক্তিযুদ্ধ বিষয়ক বিসিএস প্রস্তুতি, বিসিএস লিখিত প্রস্তুতি, বিসিএস রিটেন প্রস্তুতি, ৪২ তম বিসিএস প্রস্তুতি, প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রস্তুতি, প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রস্তুতি ২০২০, প্রাইমারী প্রস্তুতি, চাকরির প্রস্তুতি, BCS Preparation 2021, Primary Preparation 2021, Primary Preparation, BCS Preparation, BCS Preparation 2021

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here