৬ষ্ঠ শ্রেনি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর|Charu o karukola class 6

৬ষ্ঠ শ্রেনি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Charu o karukola class 6

৬ষ্ঠ শ্রেনি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Charu o karukola class 6: ২০২১ সালে ৪র্থ সপ্তাহে প্রকাশিত হয়েছে ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট। সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা যারা ৬ষ্ঠ শ্রেনীতে পড় তোমাদের সুবিধার জন্য আমরা ৪র্থ সপ্তাহের চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত কাজ এবং তার সমাধান নিয়ে হাজির হয়েছি। এই পোস্ট অনুসরণ করে তোমরা ২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের চারু ও কারুকলা বিষয়ের সমাধান সুন্দরভাবে লিখতে পারবে।

এছাড়াও তোমরা আমাদের সাইটে ৬ষ্ঠ শ্রেনির সকল এ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর পাবে। পোস্টটি ভালো লাগলে শেয়ার করে আপনার বন্ধু বা প্রিয়জনকে দেখার সুযোগ করে দিও।

৬ষ্ঠ শ্রেনি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Charu o karukola class 6

চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দাও।



৬ষ্ঠ শ্রেনি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর এখান থেকে শুরু

শিশু, কিশোর, জোয়ান , বৃদ্ধ সবাই ছবি আঁকতে ভালোবাসে । কেউ ছবি আঁকে মনের গভীরতায়, আর কেউ আঁকে বাস্তব কল্পনায়। কিন্তু সবাই ছবি আঁকবেই। তাই তো আদিম যুগের মানুষ হোক কিংবা বর্তমান সময়ের আধুনিক মানুষ জাতি তারা মবাই আগে ছবি এঁকেছিল এবং বর্তমানেও আঁকে। শুধু পার্থক্য উপকরণ ও সহজলভ্যতায়।

নিচে সেই আদিম যুগের মানুষের আঁকা ছবি এবং বর্তমান সময়ের আঁকা বির মধ্যে তুলনামূলক পার্থক্য আলোচনা করা হলো:

১) আদিম যুগের মানুষ ছবি আঁকত। কিন্তু তাদের আঁকা ছবি গুলো শুধু আটকে ছিল পশু প্রাণীর মধ্যে কারণ তার ছিল না বাড়ি ঘর, ছিলনা খুব বেশি অবসর সময় কাটানোর সুযোগ। কিন্তু বর্তমান সময়ের আঁকা ছবির মধ্যে নেই কোন সীমাবদ্ধতা মুক্ত পাখির মত যা ইচ্ছা আঁকা যায়।

২) আদিম যুগের মানুষেরা ছবি আঁকার জন্য যে উপকরণগুলো ব্যবহার করত সেগুলো প্রায় সবই ছিলো প্রাণীর হাঁড়, পশম ইত্যাদি এবং পাথরের টুকরো । অন্যদিকে বর্তমানে সময়ের ছবি আঁকা হয় সব আধুনিক উপকরণ ব্যবহার করে।

৩) আদিম যুগের আঁকা ছবিগুলো প্রায় সবই ছিল গুহায় মধ্যে পাথরে আঁকা কিন্তু বর্তমানে কাগজ, দেয়াল, রাস্তা সবখানেই মানুষের আঁকা ছবির বিচরণ।

৪) আদিম মানুষের আঁকা ছবিগুলোতে ছিল না কোন। ব্যাপকতা পক্ষান্তরে বর্তমানে আঁকা ছবির ব্যাপকতার শেষ নাই।

৫) আদিম মানুষ ছবি আঁকত অন্ধ বিশ্বাসে যে শিকারের ছবি আঁকলে সফল হওয়া যাবে । কিন্তু এখন মানুষ ছবি আঁকে মনের খোরাক নিবারণের জন্য সাথে অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার জন্য ।

৬) আদিম যুগে যারা ছবি আঁকত তারা কেউই ছিল না তেমন দক্ষ ফলে ছবিগুলো খুব সুন্দর লাগত না কিন্তু বর্তমানে যারা ছবি আঁকে তারা খুব দক্ষ এবং ছবি আঁকেন অনেক নিপুণতার সহিত।

তাই পরিশেষে বলা যায় যে, আদিম যুগের মানুষদের থেকে ছবি আঁকার হাতেখড়ি শুরু হলেও তাদের বিভিন্ন সুযোগ সুবিধার অভাব বর্তমানে আঁকা ছবির মধ্যে পার্থক্য সৃষ্টি করে। শেষ করলাম ৬ষ্ঠ শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১।

৬ষ্ঠ শ্রেনি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর এখান থেকে শেষ

৬ষ্ঠ শ্রেনি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Charu o karukola class 6



৬ষ্ঠ শ্রেনি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Charu o karukola class 6

সকল এ্যাসাইনমেন্ট এর আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সাথেই থাকুন

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here