সবার আগে এইচএসসি রেজাল্ট ২০২১- Hsc Result 2021

Hsc Result 2021

এইচএসসি রেজাল্ট ২০২১ (Hsc Result 2021) : এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মূল্যায়নের ফল আগামীকাল শনিবার (৩০ জানুয়ারি ২০২১) প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

সচিব জানান, কাল সকাল সাড়ে ১০টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এই ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করবেন।

Hsc Result 2021

করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার পরীক্ষা ছাড়া এসএসসি, জেএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের গড় মূল্যায়ন করা হয়েছে। এইচএসসি পরীক্ষা না হওয়ায় সবাই পাস করবেন। তবে জিপিএ ফাইভ কার কত হয় সেটাই সবার আগ্রহের বিষয়।

২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা ছিল গত বছরের এপ্রিলে। দেশের ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এই পরীক্ষা হয়নি। পরীক্ষার পরিবর্তে পরীক্ষার্থীদের এসএসসি ও জেএসসি এবং সমমানের পরীক্ষার গড় ফলের ভিত্তিতে মূল্যায়নের সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। ফল প্রকাশের জন্য সংশ্লিষ্ট তিনটি আইন সংশোধনের গেজেট গত সোমবার প্রকাশিত হয়।

সবার আগে এইচএসসি রেজাল্ট ২০২১

গত বছরের ৭ অক্টোবর সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, অষ্টম শ্রেণির সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে এবারের এইচএসসির ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চমাধ্যমিকের ফল ঘোষিত হবে বলে জানিয়েছিলেন তিনি।

কিভাবে ঘরে বসে সবার আগে এইচএসসি রেজাল্ট পাবেন

২০২০ সালের উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ফল পেতে শুরু হয়েছে প্রি-রেজিস্ট্রেশন। রেজিস্ট্রেশনের ফলে ফল প্রকাশের দিনে ঘরে বসেই শিক্ষার্থীরা ফল সংগ্রহ করতে পারবেন। বিজ্ঞপ্তি দিয়ে প্রি-রেজিস্ট্রেশন করার আহ্বান জানিয়েছে টেলিটক। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলের প্রি-রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

সবার আগে এইচএসসি রেজাল্ট পাওয়ার পদ্ধতি

রেজিস্ট্রেশন করতে হবে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে। প্রি-রেজিস্ট্রেশন করতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নাম দিয়ে স্পেস দিয়ে রোল লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

ফলাফল প্রকাশের সাথে সাথেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মােবাইল নম্বরে ফলাফল পৌঁছে যাবে।

এছাড়া ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকে ফলাফল দেখা যাবে। সংশ্লিষ্ট শিক্ষাবাের্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

Hsc Result 2021

Hsc Result 2021

Hsc Result 2021

মোবাইল ফোনের মাধ্যমে এইচএসসি রেজাল্ট 

আপনার বা কারো মুঠোফোন নিন। আর মেজেজ অপশনে চলে যান।

টাইপ করুন  HSC অথবা Alim স্পেস  শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর  স্পেস রোল নম্বর স্পেস পাসের সাল ⇒ ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিন।

উদাহরণ: HSC DHA 123456 2021 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল

শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর

  1. DHA – Dhaka Board
  2. BAR – Barisal Board
  3. SYL – Sylhet Board
  4. COM – Comilla Board
  5. CHI – Chittagong Board
  6. RAJ – Rajshahi Board
  7. JES – Jessore   Board
  8. DIN – Dinajpur Board
  9. MAD – Madrasah Board
  10. TEC- Technical Board

বিভাগভিত্তিক রেজাল্টের জন্য সকল বোর্ডের অফিসিয়াল সাইটের জন্য লিঙ্ক

যশোর বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১
কুমিল্লা বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১
ঢাকা বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১
চট্টগ্রাম বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১
সিলেট বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১
দিনাজপুর বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১
বরিশাল বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১
কারিগরি বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১
মাদরাসা বোর্ড এর আলিম পরীক্ষার ফলাফল ২০২১
সকল বোর্ড এর ফলাফল দেখতে এই লিঙ্কে ক্লিক করুন

এইচএসসি রেজাল্ট ২০২১

উল্লেখ্য ২০২০ সালের এইচ এস সি/আলিম/ কারিগরি- সমমানের পরীক্ষায়  দেশের দুই হাজার ৫৭৯টি কেন্দ্রে ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছিলো। । গতবার  উচ্চ মাধ্যমিক ও সমমান পাসের হার বেড়ে দাঁড়িয়েছে ৭৩.৯৩%। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জিপিএ-৫ ছিল মোট ৪৭ হাজার ২৮৬ জন শিক্ষার্থীদের। এইচএসসি ও সমমানের পরীক্ষায় এক জন ও শিক্ষার্থী পাস করতে পারেনি,  ৪১ টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে। অপরপক্ষে দেশের  ৯০৯ টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শতভাগ ১০০%  শিক্ষার্থীই পাস করেছিলো। hsc পরীক্ষায় সেইবার মোট শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ৮ হাজার ৯৮৫টি।

above all -এই পেজে যে টপিকস আলোচনা হয়ে থাকে :  

এইচ এস সি রেজাল্ট, এইচ এস সি পরীক্ষার ফলাফল, এইচ এস সি ফলাফল, hsc result , hsc result date, এইচ এস সি রেজাল্ট ২০২১, hsc result 2021, এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২১, এইচ এস সি পরীক্ষার রেজাল্ট,এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২১, এইচ এস সি রেজাল্ট কবে দিবে, এইচ এস সি রেজাল্ট কবে,

এইচ এস সি রেজাল্ট তারিখ, এইচ এস সি ফলাফল, এইচ এস সি ফলাফল ২০২১, এইচ এস সি ফলাফল কবে দিবে, এইচ এস সি ফলাফল সকল বোর্ড,এইচ এস সি ফলাফল কখন, এইচ এস সি ফলাফলের তারিখ, এইচ এস সি ফলাফলের সময়, hsc result সবার আগে, hsc result 2021 সবার আগে, hsc result কবে দিবে, hsc result দেখতে চাই, hsc result দেখার নিয়ম, hsc result পাশের হার, hsc result 2021 পাশের হার, hsc result 2021 dhaka board,

এইচ এস সি রেজাল্ট ২০২১ প্রথম আলো,এইচ.এস.সি রেজাল্ট ২০২১, আজ এইচ এস সি রেজাল্ট, এইচ এস সি ফলাফল জানার উপায়, এইচ এস সি এর ফলাফল, এইচ এস সি ২০২১ এর ফলাফল, এইচ এস সি বোর্ড খাতা চ্যালেঞ্জ এর রেজাল্ট 2021, এইচ এস সি রেজাল্ট খারাপ, এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২১

এইচ এস সি পরীক্ষার রেজাল্ট,এইচ এস সি পরিক্ষার রেজাল্ট, এইচ এস সি ফলাফল পুনঃনিরীক্ষণ ২০২১, hsc result 2021 jessore board,hsc result 2021 rangpur board, hsc result 2021 barishal board,hsc result 2021 rajshahi board, hsc result 2021 dinajpur board, hsc result 2021 chittagong board, hsc result 2021 comilla board, hsc result 2021 Sylhet board, এইচ এস সি রেজাল্ট ঢাকা বোর্ড, এইচ এস সি রেজাল্ট যশোর বোর্ড,

এইচ এস সি রেজাল্ট দিনাজপুর বোর্ড,এইচ এস সি রেজাল্ট সিলেট বোর্ড, এইচ এস সি রেজাল্ট চট্টগ্রাম বোর্ড,এইচ এস সি রেজাল্ট বরিশাল বোর্ড,এইচ এস সি রেজাল্ট কুমিল্লা বোর্ড,এইচ এস সি রেজাল্ট রাজশাহী বোর্ড, এইচ এস সি রেজাল্ট মাদ্রাসা বোর্ড, এইচ এস সি রেজাল্ট টেকনিক্যাল বোর্ড, hsc রেজাল্ট, কারিগরি শিক্ষা বোর্ড এইচ এস সি রেজাল্ট, কারিগরি শিক্ষা বোর্ড রেজাল্ট, কারিগরি শিক্ষা বোর্ড এইচ এস সি ফলাফল, কারিগরি শিক্ষা বোর্ড ফলাফল, এইচ এস সি পাশের হার, এইচ এস সি পাশের হার ২০২১, প্রথম আলো এইচ এস সি রেজাল্ট, সকল বোর্ডের পাশের হার 2021

FAQ: এইচএসসি রেজাল্ট ২০২১ সম্পর্কিত আপনার প্রশ্ন ও উত্তর

২০২১ সালের এইএসসি রেজাল্ট কবে হবে?

Hsc Result 2021

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের মূল্যায়নের ফল শনিবার (৩০ জানুয়ারি ২০২১) প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

কিভাবে সবার আগে এইচএসসি রেজাল্ট পাবো?

আপনার বা কারো মুঠোফোন নিন। আর মেজেজ অপশনে চলে যান।
টাইপ করুন  HSC অথবা Alim স্পেস  শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর  স্পেস রোল নম্বর স্পেস পাসের সাল ⇒ ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিন।
উদাহরণ: HSC DHA 123456 2021 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।
অথবা অনলাইনে রেজাল্ট পেতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here