মুভমেন্ট পাস আবেদন ফরম । Movement pass gov bd

মুভমেন্ট পাস আবেদন ফরম । Movement pass gov bd
মুভমেন্ট পাস আবেদন ফরম । Movement pass gov bd

মুভমেন্ট পাস আবেদন ফরম । Movement pass gov bd: করোনা সংক্রমণ রোধে আজ থেকে সারাদেশে থাকবে সরকারের নতুন বিধিনিষেধ। ২১ এপ্রিল পর্যন্ত জরুরি সেবার প্রয়োজনে চলাফেরার জন্য লাগবে মুভমেন্ট পাস। মোট ১৪টি শ্রেণিতে ‘মুভমেন্ট পাস’ দিতে একটি বিশেষ অ্যাপ চালু করেছে পুলিশ।

নতুন বিধিনিষেধের প্রথম দিনে চলাফেরার জন্য ৩০ হাজার আবেদনকারীকে মুভমেন্ট পাস দেওয়া হয়েছে। একটি পাস একদিনের জন্যই প্রযোজ্য হবে।

মুভমেন্ট পাস আবেদন ফরম । Movement pass gov bd

কঠোর লকডাউন চলাকালীন সময়ে বাইরে বের হতে হলে অনলাইন থেকে পুলিশের মুভমেন্ট পাস বা চলাচলের অনুমতি সংগ্রহ করতে হবে বলে জানিয়েছে পুলিশ। অতি প্রয়োজনে বাইরে যাতায়াতের জন্য অবশ্যই মুভমেন্ট পাস প্রদর্শন করতে হবে। এছাড়াও সরকারি যে নির্দেশনা জারি করা হয়েছে তাতে জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়ার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

মুভমেন্ট পাস আবেদন ফরম । Movement pass gov bd

মুভমেন্ট পাস আবেদন করার নিয়ম

পুলিশের মুভমেন্ট পাস পেতে প্রথমে movementpass.police.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। শুরুতে একটি মোবাইল নম্বর দিতে হবে এবং মুভমেন্ট পাস ক্লিক করে মুঠোফোন নম্বরটি প্রবেশ করাতে হবে। এরপর মুঠোফোনে একটি ওটিপি চলে যাবে। ওটিপি প্রবেশ করালে পাসের জন্য আবেদন করা যাবে। কোথা থেকে কোথায় যাবেন সেই তথ্য দিতে হবে। এরপর নির্দিষ্ট ফরমে কিছু তথ্য চাওয়া যাবে এবং তাকে এরপর ছবি দিয়ে আবেদন জমা দিতে হবে। পরে সাইট থেকেই পাসটি ডাউনলোড করা যাবে এবং চলাচলের সময় পুলিশকে এটি প্রদর্শন করতে হবে।

মুভমেন্ট পাস আবেদন ফরম পূরণ করতে যা যা লাগবে

মুভমেন্ট পাস আবেদন ফরম । Movement pass gov bd

মোবাইল নম্বর এজন্য ব্যক্তির নাম, মোবাইল ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স, যাত্রার স্থান ও গন্তব্য, যাত্রার কারণ ইত্যাদি তথ্য লাগবে।

কোন থানা এলাকা থেকে কোন থানা এলাকায় যাবেন, যে থানা এলাকায় যাবেন তা উল্লেখ করতে হবে, আবেদনকারীর নাম, লিঙ্গ, বয়স, ভ্রমণের কারণ, পাস ব্যবহারের তারিখ ও সময়, পাশের মেয়াদ শেষের তারিখ ও সময়, পরিচয়পত্র, ছবি। পরিচয়পত্র হিসেবে জাতীয় পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, জন্মনিবন্ধন বা স্টুডেন্ট আইডি কার্ড ব্যবহার করা যাবে।

আবেদনের পর যাচাই করে অনলাইনে কিউআর কোড স্ক্যানারসহ একটি পাস দেবে পুলিশ। কোড স্ক্যান করে চেকপোস্টে দায়িত্বরত পুলিশ সদস্যরা আবেদনকারীর তথ্য ও যাত্রার কারণ পরখ করবেন।

মুভমেন্ট পাস আবেদন ফরম । Movement pass gov bd

পুলিশের মুভমেন্ট পাস মেয়াদ কতক্ষণ থাকবে?

এক একটি মুভমেন্ট পাস ব্যবহার করে সর্বোচ্চ তিন ঘন্টা বাইরে থাকা যাবে। প্রতিটি গন্তব্যে যাওয়া এবং ফিরে আসার জন্য দুটি মুভমেন্ট পাস সংগ্রহ করতে হবে বলে জানাচ্ছে পুলিশ।

কারা পাবেন পুলিশের মুভমেন্ট পাস

পুলিশ জানিয়েছে জরুরি প্রয়োজনে ঘরের বাইরে চলাচলের জন্য ১৪টি শ্রেণিতে ‘মুভমেন্ট পাস’ দেবে পুলিশ । মুদি দোকান ও কাঁচাবাজারে কেনাকাটা, ওষুধ ও চিকিৎসা কাজ, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি বা খুচরা ক্রয়, মৃতদেহ সৎকার এবং ব্যবসার ক্ষেত্রে মুভমেন্ট পাস দেওয়া হবে। এছাড়া যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো শ্রেণির সঙ্গে মিল নেই, তাদের অন্যান্য শাখায় পাস দেওয়ার বিষয়ে বিবেচনা করবে পুলিশ। তবে সাংবাদিকদের দায়িত্ব পালনের ক্ষেত্রে ‘মুভমেন্ট পাস’ নিতে হবে না।

পুলিশের মুভমেন্ট পাস কেন প্রয়োজন?

বর্তমানে বাংলাদেশে লকডাউন অবস্থা বিরাজ করছে। নতুন বিধিনিষেধ অনুযায়ী একই স্থান থেকে অন্য স্থানে বিনা প্রয়োজনে বেরোনো যাবেনা। শুধুমাত্র জরুরী প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে যেতে পারবে না। জরুরী প্রয়োজনে কোন ব্যক্তি যদি এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করতে চাই তাহলে তাকে মুভমেন্ট পাস নিতে হবে। মুভমেন্ট পাস নিতে হলে বাংলাদেশ পুলিশের ওয়েবসাইটে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা যাচাই-বাছাই করবে। আবেদনকারী পাশের উপযুক্ত হলে আবেদনকারীকে পাস প্রদান করা হবে।

মুভমেন্ট রেজিস্টার

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here